সাইফুল্লাহ্ মাহমুদ দুলাল এর সাক্ষাতকার
সাইফুল্লাহ্ মাহমুদ দুলাল এর সাক্ষাতকার

কবি সাইফুল্লাহ্ মাহমুদ দুলাল এর সাক্ষাতকার গ্রহনে সাহিত্যবার্তার সম্পাদক আরিফুল ইসলাম

========

আরিফুল: আপনি মূলত কবিতার মানুষ। আপনার কাছ থেকে কবিতার কথা জানতে চাই। কবিতা আসলে কী?

 

সাইফুল্লাহ মাহমুদ দুলাল : কবিতা কি? এটা এক কথায় সহজে ব্যাখ্যা করা কঠিন কবিতা শিল্পের একটি মাধ্যমে টমাস স্পাট বলেছেন- কবিতা হচ্ছে সাহিত্যের রানী

কবিতা কথার বীজমন্ত্র কবিতার সুবাস এবং সৌন্দর্য সম্পর্কে লিওনার্দো দ্য ভিঞ্চি  ভাষ্য- ‘কবিতার এমন চিত্রকার্য যা দেখার চেয়ে বেশি অনুভূত হয়

আমার কাছে, কবিতা আমার যমজ জীবন আমার ভেতরে জীবন বসবাস করে অথবা আমিই কবিতার ভেতরে বাস করি

 

 আরিফুল : আপনার কবি হয়ে ওঠার অনুপ্রেরণা কোথা থেকে পেয়েছেন?

সাইফুল্লাহ মাহমুদ দুলাল : ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় উত্তাল দিনগুলো অস্থির ছিলাম কৈশোরের সেই সময়টা খুব টালমাটাল ছিল আমাদের বাড়ি ছিল ব্রহ্মপুত্রের ওপারে চরাঞ্চলে একাত্তর সালে আমাদের এলাকা ছিল মুক্তিযোদ্ধাদের জন্য অভয়ারণ্য বয়সের কারণে যুদ্ধে যেতে পারিনি কিন্তু আমাদের বাড়িতে আসা যোদ্ধাদের সাহায্য করেছি, তাদের কাছে থেকে দেখেছি তাদের অস্ত্র ছুঁয়ে ছুঁয়ে যুদ্ধ অনুভব করেছি ক্লাশ ছিল না পাড়াশোনা ছিল না তখন মাথায় নানান বিষয়, নানান ভাবনা, নানান চিন্তা কাজ করতো তা রোল করা খাতায় লিখতাম

অনুপ্রেরণাটা সেখান থেকেই

 

আরিফুল: কবিতা কখন অকবিতা হয়?

সাইফুল্লাহ মাহমুদ দুলাল :  যখন কবিতা তার অবস্থান থেকে সরে যায় 

যখন নারী কবিরা ডাল রানতে রানতে কবিতা লেখে

যখন অকবিরা কবিতা লেখার অপচেষ্টা করে এভাবে কবিতা -কবিতা হয়ে উঠে!

 

 

আরিফুল: প্রথম কোন্ কবিতা লিখে কবি জগতে প্রবেশ করেন?

সাইফুল্লাহ মাহমুদ দুলাল : ১৯৭১ সালে স্কুল বন্ধ বাড়িতে অবসরে রোল করা খাতায় লিখতাম কি লিখতাম, আজ মনে নেইতবে ১৯৭২ সালে প্রথম স্বাধীনতা দিবসে  স্বাধীনতাশীর্ষক একটি মিনি সংকলনে প্রথমস্বাধীনতানামে কবিতা ছাপা হয়

আরিফুল: আপনার অধিকাংশ কাব্যগ্রন্থের নামে বৈপরীত্য। কিন্তু কেনো?

 

সাইফুল্লাহ মাহমুদ দুলাল :  আমার প্রথম কাব্যগ্রন্থতৃষ্ণার্ত জলপরীবের হয় ১৯৮২ সালে সেখান থেকেই বইয়ের নামকরণ থেকেই বিষয়টি ধারাবাহিক উঠে আসে তবু কেউ কারো নই, অপেক্ষায় আছি প্রতীক্ষায় থেকো, ঘাতকের হাতে সংবিধান,  একি কাণ্ড পাতা নেই, দ্রবীভূত গদ্যপদ্য, ঐক্যের বিপক্ষে একা, নির্জনে কেনো এতো কোলাহল, নিদ্রার ভেতর জেগে থাকা,  ঘৃণিত গৌরব, নীড়ে নিরুদ্দেশেঅনেকটা তাই

 

কিন্তু কেনো? জানিনা

 

আরিফুল: প্রথম কবিতা ও সম্প্রতি লেখা কবিতার মধ্যে কোনো পার্থক্য খুঁজে পান কী? একটু খুলে বলুন...

সাইফুল্লাহ মাহমুদ দুলাল : প্রথম কবিতা ছিলো- মুক্তিযুদ্ধ-স্বাধীনতার চেতনা আর এখনকার কবিতা চিন্তা এবং জীবন যাপনের কথা

শুরুটা আর এখন পি এইচ ডির প্রস্তুত

 

আরিফুল: একজন কবি সব থেকে মহৎ ! এতে আপনার প্রতিক্তিয়া কি ?

সাইফুল্লাহ মাহমুদ দুলাল : আমি তা বিশ্বাস করি না কবিরা নবী না কবিরাও মানুষ মানুষের সকল অনৈতিক এবং নেতিবাচক বিষয় থেকে আলাদা নয়

কবিরা কী আদর্শের প্রতীক?

 

আরিফুল: কবি চরিত্রটি সমাজের চোখে রহস্যময়, এই রহস্যময়তার গোপন রহস্যটা আসলে কি?

সাইফুল্লাহ মাহমুদ দুলাল : নারীরা রহস্যময়ী, আবার কেউ বলে- কবিরাও রহস্যময় আসলে এসব কথার কথা কবি এবং নারীরা ধোঁয়াশা ধোঁয়াটে  সম্ভবত সে জন্যই এই কথা প্রচলিত

 

আরিফুল: আপনি একজন কবি, আর কবি হিসেবে কবিতার সংজ্ঞা কি হওয়া উচিত বলে মনে করেন ?

সাইফুল্লাহ মাহমুদ দুলাল : কথাই কবিতা নয় কিংবা ছন্দবদ্ধ কথাও কবিতা নয় হ্যাঁ, যে রহস্যময়তা থাকে, ঘোর মুগ্ধতা থাকে

 

আরিফুল: শিল্পের মধ্যে জীবন থাকে, জীবনে অভিজ্ঞতা থাকে- আপনার কবিতায় অভিজ্ঞতার কথা কতটুকু ?

সাইফুল্লাহ মাহমুদ দুলাল : আমি মনে করি- জীবনে অভিজ্ঞতা কবিতার উপজীব্য জীবনে অভিজ্ঞতার সাথে চিন্তাভাবনা শিল্পিত ভাবে মিশিয়ে কবিতা নির্মাণ করতে হয়

আমার শৈশব-কৈশোরের বেড়ে উঠা গ্রামীণ জীবন, যৌবনে প্রতিষ্ঠিত হবার জন্য নগরে লড়াই করা তারুণ্য, যাপিত জীবনের জন্য প্রবাসখাটা আরেক ভিন্ন জীবন জীবনের বিচিত্র অভিজ্ঞতা আমার কবিতাকে ধাপে ধাপে এগিয়ে নিয়ে গেছে, শীর্ষে নিয়ে গেছে কাজেই আমি মনে করি, কবিতার জন্য জীবনের অভিজ্ঞতা অনিবার্য

 

 

আরিফুল: এপার বাংলার কবিতার ভাষা এবং ওপার বাংলার কবিতার ভাষার মধ্যে পার্থক্য কতটুকু ?   

সাইফুল্লাহ মাহমুদ দুলাল : আমাদের একই ভাষা এবং আংশিক সংস্কৃতির মিল আছে কথায় ভাষা্র মিল থাকলেও কবিতার ভাষার  না টোন ভিন্ন খুব সুক্ষ্ম ভাবে খেয়াল করলে সেইভিন্নতাবাআলাদাটা টের পাওয়া যায়

উভয় দেশের স্বদেশি রাজনৈতিক প্রেক্ষাপট রয়েছে্, সামাজিক বৈষম্য রয়েছে, ধর্মীয় দূরত্ব রয়েছে্ পরিবেশগত পার্থক্য রয়েছে যা কবিতায় প্রভাব বিস্তার করে  ভৌগলিক সীমানা খুব সূক্ষ্ম ভাবে সাহিত্যেও এক অদৃশ্য সীমারেখা টেনে দেয়

বাংলাদেশের কবিতা স্বচ্ছ-সবুঝ বা অবিরল জলজভূমি আর পশ্চিম বঙ্গের কবিতা ঘনত্ব বা কূপের সীমাবদ্ধ জলে সীমিত সবুজ!

 

আরিফুল ইসলাম :‘কবির স্বাধীনতা’ আপনার মূল্যায়ন কী?

সাইফুল্লাহ মাহমুদ দুলাল :  কবিতা লেখার ক্ষেত্রে অবশ্যই স্বাধীনতা অনিবার্য কিন্তু রাজনৈতিক, ধর্মীয় এবং শালীনতা-অশালীনতার আভিযোগে লেখককে বাঁধা দেয় ব্যাক্তিগত ভাবে আমি লেখালেখিতে রাজনৈতিক স্বাধীনতা ভোগ করি কিন্তু ধর্মীয় কারণে স্বাধীনতা ভোগ করতে পারিনা  পারিবারিক কারণেই তা থেকে অনেক সময় বিব্রত থাকতে হয়

 

 

আরিফুল ইসলাম : অনেক তরুণ কবিই গদ্য কবিতাকে প্রাধান্য দিয়ে থাকে। গদ্য কবিতাকে আপনি কীভাবে দেখছেন? গদ্য কবিতার ভবিষ্যৎ কী?

সাইফুল্লাহ মাহমুদ দুলাল : আমার মনে হয় ৯০% তরুণ কবি ছন্দ জানে না এবং সিংহ ভাগ নারী কবিরাও তারা ছন্দ না জেনেই বলে- তারা ছন্দ ভাংছে কবিতার জন্য ছন্দ অনিবার্য গানের জন্য যেমন স্বরলিপি, নাচের জন্য যেমন তাললয়, তেমনি

কিন্তু কবিতার ছন্দ শেখা বা ধারণ করা তাদের কাছে কঠিন কাজ তাই গদ্য কবিতায় তারা মনোনিবেশ করে যেহেতু কথা আর কবিতা এক নয়

আমরা ছন্দের প্রধানত তিন মাত্রা ছাড়াও স্বরমাত্রিক, তিন মাত্রা, পাঁচ মাত্রা, সাত মাত্রা এবং মিল-অর্ধ মিল নিয়েও কবিতা লিখেছি, ছড়া লিখেছি

এখন আমি নিজেই গদ্য কবিতা লিখি গদ্য কবিতার মধ্যে বেশি শৈল্পিকতা থাকা দরকার  ছন্দবন্ধ কবিতায় তা না থাকলেও চলে কারণ, সেখানে ছন্দই একটি শিল্প

গদ্য কবিতার ভবিষ্যৎ- পদ্য কবিতার সব্বনাশ!’

 

আরিফুল : একজন কবি ও দার্শনিকের মধ্যে পার্থক্যটা কোথায় বলে আপনি মনে করেন?

সাইফুল্লাহ মাহমুদ দুলাল : পার্থক্য প্রচুর মিলটা শুধু চিন্তা-ভাবনা বিকাশ ভিন্ন

 

আরিফুল ইসলাম : ইদানীং শোনা যাচ্ছে প্রবীণ কবিদের চেয়ে নবীন কবিরাই অনেক ভালো লিখছে। ব্যাপারটা আপনার কাছে কী মনে হয়?

সাইফুল্লাহ মাহমুদ দুলাল : একমত তবে তা আলোচনার দাবি রাখে তরুণদের কবিতায় তারুণ্য থাকলেও দর্শন-দৃষ্টিভঙ্গি, পাঠন- পাঠনে তারা দূর্বল

 

আরিফুল : সাহিত্যে শ্লীল- অশ্লীল কীভাবে নির্ধারিত হয়? অশ্লীলতার মাপকাঠি আদৌ কি আছে ?

সাইফুল্লাহ মাহমুদ দুলাল : সাহিত্যে শ্লীলতা-অশ্লীলতা নির্ভর করে উপস্থাপনার উপর  লেখক এবং পাঠকের দৃষ্টি দৃষ্টিভঙ্গীর উপর

অশ্লীলতার মাপকাঠি কি সাহিত্যের বোরখা-হিজাব বাংলাদেশের এক লেখক হালাল গল্প লিখে বেস্ট সেলারের জায়গায় গিয়েছিলো সেই লেখক তার নায়িকাক্র চুমু খেতোবিসমিল্লাহবলে এটা হালাল প্রেম আর কথায় কথায় অথবা সংলাপে থাকবে- 'আলহামদুলিল্লাহ'...

সেই কাশেম বিন আবু বকরের মতো কথিত হালাল উপন্যাস, বা হালাল কবিতা, হালাল ছড়া, হালাল প্রবন্ধের কথা মন পড়লো

 

বিশ্বখ্যাত প্রকাশনী সংস্থা কানাডিয়ান লেখিকা Sheima Benembarekএর  ‘Halal Sex’ বই বের করেছে

-ধর্মীয় গ্রন্থে না চিকিতসা বিজ্ঞানে যৌনতার সব কিছু পুংখানুপুংখ ভাবে ব্যাখ্যা-বিশ্লেষণ আছে আর কবিতায় স্তন-যোনি-শিশ্ন শব্দ থাকলেই অশ্লীলতার কাঠ গড়ায় দাঁড়াতে হয়

 

আরিফুল: কবিতার ক্ষেত্রে দশক ভিত্তিক কোন সংজ্ঞা আছে কি? যদি থাকে, আশি থেকে শ‚ন্য দশকের সংজ্ঞাগুলো কি কি বলে আপনি মনে করেন ?

সাইফুল্লাহ মাহমুদ দুলাল : কবিতার ক্ষেত্রে দশক গণনার বিষয়টি পুরনো এবং বিতর্কটাও পুরনোআশি থেকে শুন্য দশকের সংজ্ঞাগুলো কি কিপ্রশ্ন বুঝি নাই

আরিফুল: আপনি এক সময় লিটল ম্যাগ বের করতেন।  সেই সম্পর্কে জানতে চাই

 

সাইফুল্লাহ মাহমুদ দুলাল :  গ্রাম থেকে রাজধানী ঢাকায় এসে মূলত লেখালেখিই বেছে নেই বিভিন্ন কাগজে খণ্ডকালীন কাজ করি  রেডিও-টিভিতেখ্যাপমারি পাশাপাশি লিটিল ম্যাগ শুরু করি  প্রথমেপ্রচ্ছদ’, পরেসূচিপ্ত্রবের করি

 

প্রতিটি সংখ্যাই ছিলো ব্যতিক্রম  যেমন- বাংলাদেশের সাহিত্য পুরস্কারের দেয়া-নেয়ার ৫০০ তালিকা, নিজের বই নিজেই রিভিউ, প্রবাসী লেখক সংখ্যা ইত্যাদি ১৯৯০ সাল থেকে  দীর্ঘ দুই বছর চেষ্টা করেপ্রবাসী লেখক সংখ্যাবের হয় ১৯৯২ সালে

সেই কাগজে উভয় বাংলার লেখক লিখতেন পত্রিকা কেমন ছিলো, তা তসলিমা নাসরিনের চিঠিটা কিছু প্রমাণ দিবে

পরে নব্বই দশকে আবদুল মান্না সৈয়দ (চারিত্র), হারুন হাবীব ( তারুণ্য/ জীবননান্দ), আশরাফ আহমদ (স্বকাল) শহিদুজ্জামান ফিরোজ (ঢেউ), সাইফুল্লাহ মাহমুদ দুলাল ( প্রচ্ছদ/ সূচিপ্ত্র), ফারুক মাহমুদ প্রমুখ লিটল ম্যাগের বাংলা চালু করি- ছোটকাগজ


ছোটকাগজনামে আমি এবং ফরিদ কবির পত্রিকাও প্রকাশ করি আমরা পশ্চিম বঙ্গের লিটল ম্যাগাজিনের আন্দোলন উতসবেশত দল ঝর্ণার ধ্বণিতে অংশ নিই এবং আমরাও ঢাকায়এই সব স্রোতের বিরুদ্ধেশীর্ষক ব্যানারে কলকাতার কবিবন্ধুদের নিয়ে অনুষ্ঠান করি

ছোটকাগজ থেকে আমরা প্রথম কবিদের স্বকণ্ঠে আবৃত্তির ক্যাসেট বের করি  জাতীয় কবিতা উৎসবের আগে ছোটকাগজ প্রতি ফেব্রুয়ারি ১২টা ০১ মিনিটে কবিতা পাঠের  আসর করতাম

 

আরিফুল: একজন কবির লেখালেখির পূর্ব প্রস্তুতি কি হওয়া উচিত বলে আপনি মনে করেন ?

সাইফুল্লাহ মাহমুদ দুলাল : পূর্ব প্রস্তুতি নিয়ে বা বাংলা সাহিত্যে পড়ে লেখক হওয়া যায় না

 

আরিফুল: নতুন যারা লিখছেন তাদের সম্পর্কে কিছু বলুন ?

সাইফুল্লাহ মাহমুদ দুলাল : আমাদের লেখালেখির শুরুতে অর্থাৎ শেষ সত্তর এবং আশির শুরুতে কয়েক ঝাঁক লেখক এসেছিলেন লেখালেখির পথটা দীর্ঘ এবং কঠিনও বটে ফলে ঝরা পাতার মতো ঝরতে ঝরতে ২০০ জনের মধ্যে এখন ২০ জন টিকে আছেন না সরব লেখক

 লিখতে লিখতে যারা টিকে থাকবেন, তারা একদিন প্রবীণ হবে, প্রাজ্ঞ হবে শামসুর রাহমান হবে, সাইফুল্লাহ মাহমুদ দুলাল হবে

আরেকটি কথা- বর্তমান তরুণদের পড়াশোনা বা জানাশোনা সীমিত আমি তাতে অবাক হই আর ফেইসবুকে সাহিত্যের জন্য উপযুক্ত ক্ষেত্র নয়

 

 

সাইফুল্লাহ মাহমুদ দুলাল

[কবি, প্রাবন্ধিক, কথাশিল্পী, ভ্রমণলেখক, নাট্যকার, গীতিকার, স্ক্রিপ্ট রাইটার, উপস্থাপক, সাংবাদিক, প্রকাশক এবং বঙ্গবন্ধু বিষয়ক গবেষক]

সাইফুল্লাহ মাহমুদ দুলাল মূলত কবি হলেও শিল্প-সাহিত্যের সব শাখায় বিচরণ করছেন বিশেষ করে বঙ্গবন্ধু বিষয়ক গবেষক হিসেবে তাঁর অবদান অতুলনীয় দুলালের প্রকাশিত ৭০টি গ্রন্থের মধ্যে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা তাঁর মৌলিক গ্রন্থ দশটি, সম্পাদিত গ্রন্থ চারটি এবং প্রকাশিতব্য দুইটি

সাইফুল্লাহ মাহমুদ দুলাল দুলালের সম্পাদিতবিভিন্ন ভাষায় বঙ্গন্ধুকে নিয়ে কবিতাসংকলনের ভুমিকা লিখেছেন বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা তিনি এই অসাধারণ সংগ্রহের প্রশংসা করেন এবং তাঁর উদ্যোগকে স্বাগতম জানান

তাঁর লেখা আরেকটি অসাধারণ গ্রন্থকানাডার কাশিমপুরে খুনি নূর চৌধুরীসম্পর্কে কবি নির্মলেন্দু গুণ বলেছেনঃবঙ্গবন্ধুকে নিয়ে বহু ধরনের বই রচনা সম্পাদনা করেছেন কবি সাইফুল্লাহ মাহমুদ দুলাল কানাডায় নিরাপদে বসবাসরত বঙ্গবন্ধুর অন্যতম আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে নিয়ে দুলালের লেখা গ্রন্থটির কথা আমি বিশেষভাবে উল্লেখ করতে চাই মৃত্যুদণ্ডপ্রাপ্ত একজন দুর্ধর্ষ খুনির বিরুদ্ধে লেখা এই তথ্যসমৃদ্ধ এবং অনুসন্ধানীমূলক গ্রন্থটির জন্য আমি কবি সাইফুল্লাহ মাহমুদ দুলালকে কৃতজ্ঞতা সম্মান জানাই

দুলাল পর পর দুই বছর ১৫ আগস্টে টরন্টোতে খুনি নূর চৌধুরীর বাসার সামনে থেকে জীবনের ঝুঁকি নিয়ে ফেইসবুকে লাইফ করেছেন এবং নূরের বাসায় জুতো ঝুলিয়ে দিয়ে ঘৃণা প্রকাশ করেছেন

১৯৯১ সালে প্রকাশিত গবেষণামূলক গ্রন্থসাহিত্যের শুভ্র কাফনে শেখ মুজিবএবং পরবর্তীতে, ১৯৯৬ প্রকাশিতশিল্প সাহিত্যে শেখ মুজিবগ্রন্থের জন্য যথাক্রমেজাতির জনক বঙ্গবন্ধু পদক ১৯৯৬’, (মার্কিন যুক্তরাষ্ট্র থেকে) এবং জাতীয় গ্রন্থকেন্দ্র পুরস্কার ১৯৯৭ অর্জন করেন

কবিতায় সাইফুল্লাহ মাহমুদ দুলাল বর্তমানে প্রতিনিয়ত পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে বাংলা কবিতায় যুক্ত করছেন নিত্য নতুন মাত্রা তাঁর কবিতায় গ্রাম বাংলা থেকে শুরু করে নগরায়ন, নাগরিক জীবন, জীবনের জটিলতা, প্রেম, পরবাস, পরাবাস্তব, জাদুবাস্তবতা, মীথ, বহুমাত্রিক সংস্কৃতি প্রভৃতি প্রতিফলিত হয়েছে শুধু তাঁর একটি কাব্যগ্রন্থ থেকে আরেকটি কাব্যগ্রন্থ আলাদা নয়; একটি কবিতা থেকে আরেকটি কবিতাও ভাষা-বিষয়-ব্যঞ্জনায়, অলংকারে, উপমায়, উপস্থাপনায় সম্পূর্ণ ভিন্ন

এভাবেই নিজস্ব কাব্য ভাষা তৈরির মাধ্যমে বর্তমান বাংলা কবিতার মূলধারাকে তিনি শাণিত করছেন, বাঁক বিবর্তণে ভূমিকা রাখছেন সব্যসাচী দুলাল সাহিত্য সাংবাদিকতায় অবদান রাখার জন্য তিনি দেশ-বিদেশে পুরস্কৃত হয়েছেন বিভিন্ন ভাষায় তাঁর কবিতা অনূদিত হয়েছে

==============

প্রকাশিত কাব্য গ্রন্থ ২৯টি

 

বঙ্গবন্ধু বিষয়ক (মৌলিক গ্রন্থ ১৩টি+ সম্পাদনা ৬টি) ১৯টি

 

বঙ্গবন্ধু বিষয়ক সম্পাদনাঃ

] বঙ্গবন্ধুঃ ১০০ কবির ১০০ কবিরা, স্বরব্যঞ্জন ২০১৯

] বঙ্গবন্ধুকে নিবেদিত ১০০ ছড়া, পাঠশালা ২০২০

] বঙ্গবন্ধুকে নিবেদিত নির্বাচিত গল্প, স্বরব্যঞ্জন ২০২০

] কানাডায় মুক্তিযুদ্ধ বঙ্গবন্ধু বাংলাদেশ, ২০২২, ঐতিহ্য

] ভারতীয় বাঙালি কবিদের কবিতায় বঙ্গবন্ধু (প্রকাশিতব্য, ২০২৩)

] বিদেশে বঙ্গবন্ধু চর্চা ( প্রকাশিতব্য, ২০২৩)

………………………

মুক্তিযোদ্ধার সন্তান দুলাল বঙ্গবন্ধু বিষয়ক ছাড়াও মুক্তিযুদ্ধের সাহিত্য নিয়েও প্রচুর লিখছেন মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থ/নাটক/ গবেষণাগ্রন্থ ১৬টি

মুক্তিযুদ্ধ বিষয়ক বিটিভিতে প্রচারিত নাটক:

) জাকির, সাদিকের জীবন সাহিত্য (১৮ সেপ্টেম্বর ১৯৯৯);

) বৃক্ষ বন্দনা (১২ ডিসেম্বর ১৯৯৯);

] ওডারল্যান্ড ( জুন ২০০১);

) জাদুকর (১৭ আগস্ট ২০১৩)

মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদনা:

] মুক্তিযুদ্ধ: নির্বাচিত কবিতা, ১৯৮৭ নওরোজ কিতাবিস্থান, জাগৃতি (২০০৫)

] মুক্তিযুদ্ধ: নির্বাচিত ছড়া, ১৯৯০ পল্লব পাবলিশার্স, ২০০৫ পাঠাশালা

] Poems of Liberation World Tren by Kabir Choowdhury, ২০০২, অন্যপ্রকাশ

] মুক্তিযুদ্ধ: নির্বাচিত কবিতা (বাংলাদেশ, ভারত এবং বিভিন্ন ভাষায়), ২০০৫, জাগৃতি

] কানাডায় মুক্তিযুদ্ধ বঙ্গবন্ধু বাংলাদেশ, ২০২২, ঐতিহ্য

 

নাট্য গ্রন্থসমূহ:

] আজ আমাদের ছুটি, মার্চ ১৯৯৭, ২০১৭ শিশু একাডেমী

] ওডারল্যান্ড, ২০০২, কলম্বিয়া প্রকাশনী

] জাদুকর, ২০০, আদিত্য অনিক পাবলিকেশন

 

গল্পগ্রন্থসমূহ:

] তুমি, ১৯৮৭, বিউটি বুক হাউজ

] যাদুকর, ২০১৬, কথা প্রকাশ

] কয়ড়া গ্রামে বুনো হাতি, ফেব্রিয়ারি ২০১৭, পাঠশালা

] ভূতের পাসওয়ার্ড, ফেব্রুয়ারি ২০১৭, বাংলাপ্রকাশ

] বঙ্গবন্ধু প্রাইমারি স্কুল, বেথনাল গ্রিন লন্ডন, আগস্ট ২০০২, পাঞ্জেরী পাবলিকেশন্স লি

উপন্যাসসমূহ :

] বীর বিচ্ছু, ফেব্রুয়ারি ২০১৪, বংলাপ্রকাশ

] যুদ্ধশিশুর জীবনযুদ্ধ, ২০১৭, বাংলাপ্রকাশ

] গাছ খুন, ২০১৯, পাঞ্জেরি পাবলিকেশন

 

 

স্মৃতিকথা :

] কাছের মানুষ দূরের মানুষ, ২০১৬, বাংলাপ্রকাশ

] দূরের মানুষ কাছের মানুষ, ২০১৯, চৈতন্য

] স্মৃতিগদ্য, ২০২২ ঐতিহ্য, ঢাকা

 

ছড়াগ্রন্থসমূহ:

] একাত্তরের দত্যি, ১৯৮৯, মুক্তধারা

] কবি ঠাকুর রবি ঠাকুর, ২০০৫, পাঠশালা

] টাকডুমা ডুম ডুম, ২০০৫, পাঠশালা

] পড়ার বই ছড়ার বই, ২০১০, ভাষাচিত্র

 

 

অন্যান্যগ্রন্থ:

] প্রেম বিরহের কবিতা, ( যৌথভাবে) শহীদ কাদরী, নির্মলেন্দু গুণ, রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর সাথে এক

বক্সে), ১৯৯৬ শিখা প্রকাশনী, জাগৃতি ২০০৫, স্বরব্যঞ্জন ২০১৮

] কানাডার হাড়ির খবর নাড়ির খবর, (সংবসদ ভিত্তিক গ্রন্থ) ফেব্রুয়ারি ২০১৭, সময় প্রকাশন

] হারিয়ে যেতে নেই মানা, (ভ্রমণ কাহিনি) অনন্যা প্রকাশনী, ২০১৭

কানাডায় যাবেন কেনো যাবেন, (নিবন্ধ) রয়েল পাবলিকেশন, ফেব্রুয়ারি, ২০১২

] বিশ্ব পর্যটক নাজমুন নাহার (সাক্ষাৎকারভিত্তিক) ভ্রমণ কাহিনি, পাঠশালা, ২০২১

] Humanitarian JUSTIN TRUDEAU, পাঠশালা, ২০২৩

 

 

 

পুরস্কারঃ বাংলাদেশ/ বিদেশে

 

] সূচিপত্র সাহিত্যপত্রের জন্য তিনবার মুক্তধারা একুশে পুরস্কার ১৯৮৭,

১৯৮৮ এবং ১৯৯২,

] শিল্প সাহিত্যে শেখ মুজিব গ্রন্থের জন্য জাতীয় গ্রন্থকেন্দ্র পুরস্কার ১৯৯৭,

] শহীদ সৈয়দ নজরুল ইসলাম স্মৃতি পদক ২০১৩,

] আবু হাসান শাহীন স্মৃতি শিশুসাহিত্য পুরস্কার ২০১৮,

] সাহিত্য দিগন্ত সম্মাননা ২০১৯, ঢাকা

] চন্দ্রাবতী সাহিত্য পুরস্কার, ২০২৩

 

পুরস্কার-সম্মাননা/ বিদেশ:

] জাতির জনক বঙ্গবন্ধু পদক ১৯৯৬, (মার্কিন যুক্তরাষ্ট্র)

] বিবেক সাহিত্য পুরস্কার ২০০৫, (জাপান)

] কাব্যশ্রী ১৯৭৭, ( লিটল ম্যাগ কর্তৃক খেতাব, পশ্চিমবঙ্গ)

১০] মাইকেল মধুসূদন পদক ২০০৫, (সাংবাদিকতায়, কলকাতা )

১১] আন্তর্জাতিক রূপসী বাংলা পুরস্কার ২০১৮, পূর্ব-মেদনীপুর, পশ্চিমবঙ্গ ভারত

 

………………………

নাটক:

বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত নাটকসমূহ

] সাযযাদ আমিনের কথা ( প্রচার: ১৩ ফেব্রুয়ারি ১৯৯৯);

] জাকির, সাদিকের জীবন সাহিত্য (১৮ সেপ্টেম্বর ১৯৯৯);

] বৃক্ষ বন্দনা (১২ ডিসেম্বর ১৯৯৯);

] মুহম্মদ আলির চিঠি (১২ এপ্রিল ২০০০);

] ভালোবাসি ভালোবাসি ( ফেব্রুয়ারি ২০০১);

] ওডারল্যান্ড ( জুন ২০০১);

] বনসাই (ফেব্রুয়ারি ২০০৭);

] বৈশাখী (এপ্রিল ২০০৯);

] জাদুকর (১৭ আগস্ট ২০১৩);

১০] শাখা শেকড় ইত্যাদি

 

উপস্থাপনা:

দৃষ্টি সৃষ্টি উপস্থাপক ( বিটিভির শিল্প-সাহিত্য-সংস্কৃতি বিষয়ক অনুষ্ঠান) এছাড়াও বাংলাদেশ বেতার বাংলাদেশ টেলিভিশন, একুশে টিভি, চ্যানেল আইসহ বিভিন্ন ইলেক্ট্রনিক মিডিয়ার সঙ্গে জড়িত ছিলেন

 


সাবস্ক্রাইব করুন! মেইল দ্বারা নিউজ আপডেট পান